IPL-এ সবথেকে দামী ওভার আর্শদীপের, খরচ পড়ল ৬০ লাখ টাকা!

মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে শেষ ওভারে দু’বার মিডল স্টাম্প ভেঙে দেন আর্শদীপ সিং। সেই দুই উইকেটের পাশাপাশি ২০ তম ওভারে মাত্র দু’রান দেন। পঞ্জাব কিংসকে ১৩ রানে জিতিয়ে দেন। তবে দু’স্টাম্প ভেঙে দিয়ে আইপিএলের লাখ-লাখ টাকার টাকা খসিয়ে দিলেন পঞ্জাবের তারকা পেসার। একটি রিপোর্ট অনুযায়ী, আইপিএলে যে এলইডি স্টাম্প এবং জিং বেল ব্যবহার করা হয়ে থাকে, সেটার প্রতিটি সেটের দাম ভারতীয় মুদ্রায় ৩০ লাখ টাকার মতো পড়ে। আর শনিবার তো দুটি মিডল স্টাম্প ভেঙে দিয়েছেন আর্শদীপ।

২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার এলইডি স্টাম্প ব্যবহার করেছিল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। যে স্টাম্পে বল আছড়ে পড়লে এলইডি আলো জ্বলে ওঠে। স্বভাবতই সেই এলইডি স্টাম্প জনপ্রিয় হয়ে ওঠে। কারণ কোনও গুরুত্বপূর্ণ আউটের সিদ্ধান্তের ক্ষেত্রে রিপ্লে দেখে অনেক সময় বোঝা যেত না। এলইডি আলো জ্বলে ওঠার কারণে সহজেই বোঝা যায় যে ব্যাটার আউট হয়ে গিয়েছেন কিনা। সেই পরিস্থিতিতে সাদা বলের একাধিক টুর্নামেন্ট, একাধিক টেস্ট ক্রিকেট ক্রিকেট এলইডি স্টাম্প ব্যবহার করা হয়। আইপিএলেও সেই এলইডি স্টাম্প চালু করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

সেজন্য নেহাত কম টাকা খরচ হয় না। সাধারণ স্টাম্পের থেকে এলইডি স্টাম্পে অনেক বেশি খরচ পড়ে। ক্রিকেট লাউঞ্জের রিপোর্ট অনুযায়ী, একটি এলইডি স্টাম্পের সেট এবং জিং বেলের দাম পড়ে প্রায় ৪০,০০০ ডলার (যা ভারতীয় মুদ্রায় ৩০ লাখ টাকা)। অর্থাৎ একটি স্টাম্প ভাঙলেই লাখ-লাখ টাকা বেরিয়ে যায়। আর্শদীপ তো আবার দুটি স্টাম্প ভেঙে দিয়েছেন। অর্থাৎ খরচের অঙ্কটা ‘ডবল’ হয়ে গিয়েছে।

পঞ্জাবের বিরুদ্ধে জয়ের জন্য শেষ ওভারে মুম্বইয়ের দরকার ছিল ১৬ রান। প্রথম বলে এক রান নেন টিম ডেভিড। দ্বিতীয় বলে কোনও রান হয়নি। তৃতীয় বলে তিলক বর্মার মিডল স্টাম্প ভেঙে দেন আর্শদীপ। ফুল লেংথে বল করেন। মিড-উইকেটের উপর দিয়ে মারার চেষ্টা করেন তিলক। কিন্তু বলের গতিপথ ধরতে পারেনি। বল আছড়ে পড়ে মিডল স্টাম্পে। প্রায় এক-চতুর্থাংশ স্টাম্প ভেঙে যায়।

তারপর নয়া মিডল স্টাম্প এনে খেলা শুরু হয়। কিন্তু নয়া মিডল স্টাম্পেরও একই পরিণতি হয়। আর্শদীপের বলটা আক্রমণের চেষ্টা করেন নেহাল ওয়াধেরা। বলটা ব্যাটের সঙ্গে সংযোগ করানোর ক্ষেত্রে ব্যর্থ হন। প্যাডে আলতো করে চুমু খেয়ে মিডল স্টাম্পে আছড়ে পড়ে বল। সেইসঙ্গে ভেঙে যায় মিডল স্টাম্প। শেষপর্ন্ত ওই ওভারে মাত্র দু’রান দেন আর্শদীপ।