লিটন দাস এর বদলি হিসাবে ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যানকে দলে নিল কেকেআর!

আইপিএল ২০২৩-এর বাকি ম্যাচগুলির জন্য লিটন দাসের বদলি খুঁজে নিল কলকাতা নাইট রাইডার্স। পারিবারিক কারণে কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাত্র কয়েকটা দিন থেকেই দেশে ফিরে গিয়েছেন লিটন দাস। চলতি মরশুমে লিটন দাসকে কেকেআর কিনলেও দীর্ঘ টালবাহানার পর প্ৰথম কয়েকটি ম্যাচের পর লিটন কলকাতায় আসেন। কিন্তু কলকাতার হয়ে দুটি ম্যাচ খেললেও একটি মাত্র ম্যাচে ব্যাট করার সুযোগ পান লিটন। মাত্র ৪ রান করে আউট হয়ে যান। পরের ম্যাচে ইমপ্যাক্ট খেলোয়াড় হয়ে নামেন, উইকেট রক্ষকের দায়িত্ব পালন করেন। বর্তমানে বাংলাদেশে ফিরেছেন লিটন দাস।

আইপিএল-এর মাঝ পথেই কলকাতা নাইট রাইডার্সর শিবির ছেড়ে দেশে ফিরে গিয়েছেন বাংলাদেশের ক্রিকেটার লিটন দাস। কিন্তু দলের সঙ্গে আয়ারল্যান্ড সফরেও গেলেন না লিটন দাস। এরপরেই প্রশ্ন উঠেছে তাহলে লিটন দাস কোথায়? ৫ মে আয়ারল্যান্ড যাওয়ার কথা ছিল লিটন দাসের। কিন্তু পারিবারিক কারণ দেখিয়ে অনেক আগেই কেকেআর ছেড়েছেন তিনি।তাঁরা এবার লিটন দাসের বদলি ক্রিকেটারের নাম ঘোষণা করে দিয়েছে। ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লসকে দলে জায়গা দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। তিনি একজন উইকেটরক্ষক ব্যাটসম্যান।

অন্যদিকে আমরা যদি জনসনের পারফরম্যান্সের কথা বলি, তিনি কলকাতা নাইট রাইডার্সের জন্য কার্যকরী হতে পারেন। কেকেআর তাঁকে ৫০ লক্ষ টাকা দিয়ে নিজেদের দলে অন্তর্ভুক্ত করেছে। আইপিএল তরফ থেকে টুইট করে কেকেআর-এর বদলি ক্রিকেটারের খবর বলা হয়েছে। লিটন দাসের বদলির কথা জানিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। আইপিএল তাদের অফিসিয়াল ওয়েবসাইটে লিখেছে, ‘বৃহস্পতিবার কলকাতা নাইট রাইডার্স লিটন দাসের জায়গায় জনসন চার্লসকে অন্তর্ভুক্ত করেছে। চার্লস একজন উইকেটরক্ষক ব্যাটসম্যান। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪১টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। এতে তিনি ৯৭১ রান করেছেন। চার্লস ওয়েস্ট ইন্ডিজের ২০১৬ আইসিসি বিশ্ব T20 বিজয়ী দলের অংশ ছিলেন। তিনি ২০১২ টিমেরও একটি অংশ ছিলেন। কেকেআর তাকে ৫০ লক্ষ টাকা দিয়ে দলে অন্তর্ভুক্ত করেছে।’

উল্লেখযোগ্যভাবে, জনসন ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪৮টি ওয়ানডে খেলেছেন। এই সময়ে তিনি ১২৮৩ রান করেছেন। এই ফর্ম্যাটে ২টি সেঞ্চুরি ও ৪টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। চার্লস এখন পর্যন্ত মোট ২২৪ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এই সময়ে রান করেছেন ৫৬০৭। তিনি টি-টোয়েন্টি ফর্ম্যাটে ৩টি সেঞ্চুরি ও ৩২টি হাফ সেঞ্চুরি করেছেন। তাঁর সেরা স্কোর ১১৮ রান। উইকেটকিপিংয়েও ভালো রেকর্ড রয়েছে চার্লসের। টি-টোয়েন্টি ফর্ম্যাটে ৫টি স্টাম্প আউট করেছেন তিনি। তিনি ৮২টি ক্যাচ নিয়েছেন।

বলে দেওয়া যাক এবারের মরশুমে কলকাতার পারফরম্যান্স ভালো হয়নি। দলটি এখন পর্যন্ত ৯টি ম্যাচ খেলেছে এবং এই সময়ে তারা মাত্র ৩টি ম্যাচে জিতেছে। ৬টি ম্যাচে কলকাতা নাইট রাইডার্স পরাজয়ের মুখ দেখেছে। পয়েন্ট টেবিলে বর্তমানে ৭ নম্বরে রয়েছে তারা। এখান থেকে আর একটি ম্যাচে যদি কেকেআর হারে তাহলে তাদের IPL 2023 -এর প্লে অফে যাওয়ার স্বপ্ন প্রায় শেষ হয়ে যাবে। এমন আবহে ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লস কী করেন সেটাই দেখার।