রাস্তা সারাচ্ছে না প্রশাসন,৩ লাখ টাকা ঋণ নিয়ে নিজে রাস্তা মেরামত করছে আরিফ,স্যালুট নেটিজেনের!

রাজ্য সরকার সাধারণ মানুষের সার্বিক উন্নয়ন করা যেমন রাস্তাঘাট, বিদ্যুৎ ব্যবস্থা এসব কিছুর দেখাশোনা করার দায়িত্ব, সাধারণ মানুষের নিরাপত্তা অনেক কিছুই নির্ভর করে সরকারের উপর। অথচ অনেক ক্ষেত্রেই সাধারণ মানুষের অসুবিধা হওয়ার সত্ত্বেও এই উন্নতির কাজ থমকে যায়, যদিও এর জন্য সরাসরি ভাবে সরকারকে দোষ দেওয়াটা ভুল হবে তার কারণ যে সমস্ত ব্যক্তি ওই এলাকায় উন্নয়নের কাজগুলি দেখছেন তাদের অপদার্থতার কারণে এই কাজগুলি স্তব্ধ হয়ে থাকে। আর এই ধরনেরই একটি পরিস্থিতিতে যেখানে স্থানীয় প্রশাসন কোন কাজ করছে না সেখানে লোন নিয়ে রাস্তা সারানোর কাজে নামলেন এক যুবক।

রাস্তা মেরামতের কাজ করছে না প্রশাসন, তাই এ বার নিজের হাতেই সেই দায়িত্ব তুলে নিলেন সিলেটের এক যুবক। ব্যাঙ্ক থেকে প্রায় ৩ লক্ষ টাকার ঋণ নিয়ে রাস্তা সারাই এবং গর্ত বোজানোর কাজ শুরু করলেন তিনি।আরিফ মুদগল। বছর বত্রিশের এই যুবক পেশায় এক জন ইঞ্জিনিয়ার। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘ ছয় কিলোমিটার রাস্তা বহু দিন ধরে বেহাল হয়ে পড়ে রয়েছে। তা মেরামতের কোনও উদ্যোগই নেয় না স্থানীয় প্রশাসন। ফলে প্রায় দিনই দুর্ভোগের মুখে পড়তে হচ্ছে পথচারীদের। দুর্ঘটনাও ঘটছে। রাস্তার সর্বত্র ছোট বড় গর্তে ভরা। প্রশাসনের এই ‘গাফিলতি’র প্রতিবাদ জানাতে এ বার নিজেই ময়দানে নেমেছেন আরিফ।

শুধু আরিফই নন, তাঁকে সাহায্য করার জন্য এলাকার বহু মানুষ পাশে দাঁড়িয়েছেন। আরিফ জানিয়েছেন, সিলেটের মুনেশ্বর লেআউট এবং চূড়াসন্দ্রা পর্যন্ত দীর্ঘ ছয় কিলোমিটার রাস্তা যাতায়াতের অযোগ্য হয়ে উঠেছে। চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে পথচারীদের। যে কোন এমার্জেন্সিতে হাসপাতাল পর্যন্ত পৌঁছাতে সমস্যা হয় সাধারণ মানুষের। কিন্তু স্থানীয় প্রশাসন এ বিষয়ে কোনও উদ্যোগ নিচ্ছে না বলে অভিযোগ।

‘সিটিজেন্স গ্রুপ, ইস্ট সিলেট’ নামে একটি দল তৈরি করা হয়েছে। সেই দলের সদস্যরা একত্রিত হয়ে রাস্তা মেরামতের জন্য অর্থ সংগ্রহের কাজ করছেন। কিন্তু তাতেও অর্থের টান পড়ছে। তাই সেই অর্থের ঘাটতি মেটাতে ব্যাঙ্কের দ্বারস্থ হয়েছেন আরিফ এবং ‘সিটিজেন্স গ্রুপ’-এর সদস্যরা। শুধু তাই নয়, ‘উন্নয়ন না হলে কর নয়’ এই মর্মে প্রচার করাও শুরু করেছেন তাঁরা।

তার এই কাজের জন্য তাকে স্যালুট জানিয়েছে নেটিজেনরা, যে কাজ সরকারের করা উচিত বা রাজনৈতিক ব্যক্তিদের করা উচিত যারা সমাজের উন্নতির জন্য দায়বদ্ধ তার জায়গায় একজন সাধারন মানুষ ব্যক্তিগতভাবে লোন নিয়ে সমাজের উন্নয়ন করার চেষ্টা করছেন তার কৃতিত্বকে তো স্যালুট জানাতেই হয়।।