“বাংলাদেশ কি বিশ্বকাপ জিততে পারে?” উত্তরে যা বললেন ম্যাকালাম,স্যালুট সারা বাংলাদেশের!

বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটার ছিলেন তিনি। ম্যাককালামের বিরুদ্ধে নামার আগে যে কোনও বোলারের রাতের ঘুম উড়ে যাওয়ার মতো পরিস্থিতি হত। ব্যাটার হিসেবে তিনি যেমন সফল ছিলেন, তেমনভাবেই ইংল্যান্ডের কোচ হিসাবেও যথেষ্ট সফল ও জনপ্রিয়। তাঁর ব্যাজবল ক্রিকেট টিম পদ্ধতি সারা বিশ্বের নজর কেড়েছে। আর কিছুদিন পরেই ভারতের মাটিতে শুরু হবে একদিনের ক্রিকেট বিশ্বকাপ। আর সেই বিশ্বকাপে টিম ইন্ডিয়া যে ফেভারিট দল তা বলার অপেক্ষা রাখে না। তবে ম্যাককালাম মনে করছেন শুধু ভারত নয়, অন্য কেউ এবারের বিশ্বকাপ জিততে পারে।

টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে মক্যালাম বলেন, ‘আমার মনে হয় ভারত খুব শক্তিশালী দল। সেই জায়গা থেকে বুমরাহর প্রত্যাবর্তন অনেকটাই ভালো খবর ভারতের জন্য। বুমরাহ অনেক অভিজ্ঞ বোলার। ও জানে কঠিন পরিস্থিতিতে কেমন ভাবে বল করতে হয়। স্বাভাবিকভাবেই ভারতীয় দলে ওর ফিরে আসা দল হিসেবে ভারতকে অনেক শক্তিশালী করে তুলবে। আইপিএলের সাহায্যে ভারত অনেক নতুন প্রতিভা পেয়েছে। আশা করি টুর্নামেন্টের শেষ পর্যন্ত ভারত নিজেদের টিকিয়ে রাখতে পারবে। এই বিশ্বকাপের শেষ চারটি দল বাছাই করা খুব কঠিন। সেই দিক থেকে ভারত প্রথম চাঁদে থাকবে এরপর অস্ট্রেলিয়া পাকিস্তান ইংল্যান্ডেরও ভালো সুযোগ আছে। তবে এবার সবথেকে বেশি অবাক করবে বাংলাদেশ।

নিউজিল্যান্ড, বাংলাদেশ বিশ্বকাপ জেতা থেকে পিছিয়ে নেই। এই বিশ্বকাপ সবার কাছে উন্মুক্ত। যে দলগুলো ভালো করে টুর্নামেন্ট শুরু করবে তারাই শেষ পর্যন্ত টিকে থাকতে পারবে। তবে যেহেতু ভারতীয় উপমহাদেশে খেলাটি হচ্ছে, বাংলাদেশের কাছে জেতার সুযোগ থাকবে অনেক বেশি। তার ওপরে তাদের স্পিন বোলিং খুবই শক্তিশালী এবং ভারতের কন্ডিশন তাদেরকে অনেক বেশি সাপোর্ট করবে, এবারের বিশ্বকাপে বাংলাদেশ অনেকটাই এগিয়ে থাকবে ইংল্যান্ড অথবা নিউজিল্যান্ডের মতো দলের থেকে।’ এরপরে তাকে এই বিশ্বকাপে ইংল্যান্ডের সুযোগ এবং একদিনের ক্রিকেটে অবসর ভেঙে বেন স্টোকসের ফিরে আসার বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘ইংল্যান্ডের একদিনের ক্রিকেটে বেন স্টোকসের ফিরে আসা ফলে বিশ্বকাপে ইংল্যান্ড দল স্পষ্টতই অনেকটা শক্তিশালী হবে। ও নিজে উইকেটে দাঁড়িয়ে থেকে খেলে এবং দলকে ম্যাচ জেতানোর চেষ্টা করে। বেনের জন্য হ্যারি ব্রুকের মতো ক্রিকেটারকে বাদ দেওয়া হয়েছে ইংল্যান্ডের জন্য।

অন্যান্য দল গুলোর মত ইংল্যান্ডের দলে অনেক গভীরতা রয়েছে। আমি আবার বলছি এই বিশ্বকাপ সবার জন্য খোলা। সব দলগুলোর কাছেই প্রচুর সুযোগ রয়েছে।’ এরপর তার থেকে জানতে চাওয়া হয় এই বছর কি এই ফরমেটের বিশ্বকাপের শেষ বছর হতে চলেছে। উত্তরে তিনি বলেন, ‘বর্তমান ক্রিকেটে অনেক টুইস্ট রয়েছে। তা যে কোনও সময় খেলার মোড় ঘুরিয়ে দিতে পারে। আমরা দেখেছি যে আইপিএল আসার পর গত ১৩-১৪ বছরে ক্রিকেট কোন দিকে মোড় নিয়েছে।

ওয়ান-ডে থেকে টি-টোয়েন্টি ক্রিকেট বাণিজ্যিক দিক থেকে অনেকটা সমৃদ্ধ করেছে। তবে এক দিনের বিশ্বকাপে দল এবং ক্রিকেটারদের কাছে একটা আলাদা উত্তেজনা থাকে। আশা করি এটা শেষ বছর নয়। কিন্তু এই খেলায় কখন কি পরিবর্তন হবে তা আগে থেকে বলা খুব মুশকিল।’