আসল চ্যালেঞ্জ বাংলাদেশে পাবো,ওটাই মেন পরীক্ষা : আসন্ন সিরিজ নিয়ে বড়ো মন্তব্য করলেন ইয়ান বেল !

সেপ্টেম্বরের শেষ সপ্তাহে বাংলাদেশে তিনটি ওয়ানডে খেলতে আসবে নিউজিল্যান্ড। অক্টোবর-নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপের পর সিলেটে শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। দুটি সফরের কোনোটিতেই থাকবেন না নিউজিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টিড। তাঁর জায়গায় এই সিরিজে প্রধান কোচের দায়িত্ব সামলাবেন লুক রনকি। এ ছাড়া সেপ্টেম্বরের ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ড দলের ব্যাটিং কোচ হিসেবে থাকবেন সাবেক ইংলিশ ব্যাটসম্যান ইয়ান বেল। আর টেস্ট সিরিজে স্পিন বোলিং কোচ হিসেবে আসবেন পাকিস্তানের সাবেক স্পিনার সাকলায়েন মুশতাক।

নতুন দায়িত্ব পাওয়া কোচদের মধ্যে বেল আজ সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন।বাংলাদেশ সফরে নিউজিল্যান্ড দলের ক্রিকেটাররা কেমন করতে পারেন, সে প্রসঙ্গে কথা বলেছেন সাবেক এই ইংলিশ ব্যাটসম্যান, ‘এখন অনেক তরুণ ক্রিকেটার উঠে আসছে। দ্য হানড্রেডে দেখুন, স্পিনিং উইকেটে সেঞ্চুরি করছে, এমন খেলোয়াড়ও পাচ্ছে নিউজিল্যান্ড। বিশ্বমানের একাধিক খেলোয়াড় আছে দলে। বাংলাদেশের মাটিতে যে সিরিজটা আছে, সেটার জন্য আমি উন্মুখ হয়ে আছি। কারণ, ওই সময় নিউজিল্যান্ডের একাধিক খেলোয়াড় সম্পর্কে আরও কাছে থেকে ধারণা পাব।’

বাংলাদেশের কন্ডিশনে রান করতে হলে কী করতে হবে, তা কিউই ব্যাটসম্যানদের শেখাতে চান বেল। তাঁর কথা, ‘কোচ হিসেবে আমি জানি সিনিয়র খেলোয়াড়েরা কী করবে। কিন্তু তরুণদের এমন কন্ডিশনে কী করতে হবে, আমি তা দেখিয়ে দিতে চাই। এই ধরনের চ্যালেঞ্জের জন্য আমি উন্মুখ। বিশেষ করে তরুণদের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।’

বাংলাদেশের মাটিতে দুটি টেস্ট খেলেছেন বেল। ১৩০.৫০ গড়ে করেছেন ২৬১ রান। সর্বোচ্চ রানের ইনিংসটি ১৩৮। একটি ওয়ানডে খেলে বাংলাদেশের মাটিতে মাত্র ৫ রান করেছেন বেল। বাংলাদেশে কোনো টি–টোয়েন্টি খেলেননি এই ইংলিশ ব্যাটসম্যান।বেল ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর থেকেই কোচিং করাচ্ছেন।

তিনি এখন দ্য হানড্রেড লিগের দল বার্মিংহাম ফিনিক্সের কোচের ভূমিকায় কাজ করছেন। এর আগে তিনি ডার্বিশায়ার কাউন্টি, হোবার্ট হারিকেনস, ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল ও ইংল্যান্ড লায়ন্সের কোচ ছিলেন।