বাবরের থেকে নেতৃত্ব হাতে নিয়েই অস্ট্রেলিয়াতে দুরন্ত ডাবল সেঞ্চুরি ক্যাপ্টেন শান মাসুদের !

বিশ্বকাপের ব্যর্থতার দায় কাঁধে নিয়ে দেশে ফিরেই সব ফর্ম্যাটে পাকিস্তানের নেতৃত্ব ছাড়েন বাবর আজম। যদিও এটা বুঝে নিতে অসুবিধা হয় না যে, বাবরের থেকে ক্যাপ্টেন্সি কেড়ে নেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড। তড়িঘড়ি পিসিবির তরফে পাকিস্তানের নতুন টেস্ট ক্যাপ্টেন নির্বাচিত করা হয় শান মাসুদকে। নেতৃত্বের ব্যাটন হাতে পেয়েই বোর্ড তথা নির্বাচকদের অস্থার মর্যাদা রাখেন মাসুদ।

অস্ট্রেলিয়া সফরে পা দিয়ে প্রথম প্রস্তুতি ম্যাচে মাঠে নেমেই অধিনায়কোচিত দৃঢ়তায় পাকিস্তান দলকে ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দেন শান মাসুদ। তিনি দুর্দান্ত ডাবল সেঞ্চুরি করেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী একাদশের বিরুদ্ধে। উল্লেখযোগ্য বিষয় হল, ট্যুর ম্যাচ হলেও এটিকে ফার্স্ট ক্লাস ম্যাচের স্ট্যাটাস দেওয়া হয়েছে। তাই মাসুদের প্রথম শ্রেণীর কেরিয়ারে যোগ হবে এই দ্বিশতরান।ক্যানবেরায় টস জিতে শুরুতে ব্যাট করতে নামে পাকিস্তান। তারা প্রথম দিনের খেলা শেষ করে ৬ উইকেটে ৩২৪ রান তুলে। ক্যাপ্টেন মাসুদ প্রথম দিনেই ব্যক্তিগত শতরান পূর্ণ করেন। তিনি অপরাজিত ছিলেন ১৫৬ রান করে। দ্বিতীয় দিনে তার পর থেকে খেলা শুরু করে পাকিস্তান তাদের প্রথম ইনিংসে ব্যাট ছেড়ে দেয় ৯ উইকেটে ৩৯১ রান তুলে।

শান মাসুদ ১৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২৯৮ বলে ২০১ রান করে অপরাজিত থাকেন। বাবর আজম সেট হয়েও আউট হয়ে বসেন। তিনি প্রথম ইনিংসে ৫টি বাউন্ডারির সাহায্যে ৮৮ বলে ৪০ রান করে মাঠ ছাড়েন। এছাড়া পাকিস্তানের হয়ে প্রথম ইনিংসে আবদুল্লা শফিক ৩৮, ইমাম উল হক ৯, সউদ শাকিল ১৩, সরফরাজ আহমেদ ৪১, ফহিম আশরাফ ১৭, আমের জামাল ৫, মীর হামজা ৮ ও খুররাম শেহজাদ ৬ রানের যোগদান রাখেন।

প্রাইম মিনিস্টার্স ইলেভেনের হয়ে ৮০ রানে ৫ উইকেট নেন জর্ডন বাকিংহ্যাম। ১টি করে উইকেট দখল করেন মার্ক স্টেকেটি, ন্যাথন ম্যাকঅন্ড্রু ও টড মার্ফি। পালটা ব্যাট করতে নেমে প্রধানমন্ত্রী একাদশ দ্বিতীয় দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ২ উইকেটের বিনিময়ে ১৪৯ রান সংগ্রহ করে।

ক্যামেরন ব্যানক্রফট ৫৩ ও মার্কাস হ্যারিস ৪৯ রান করে আউট হন। ম্যাট রেনশ ১৮ ও ক্যামেরন গ্রিন ১৯ রানে অপরাজিত থাকেন। পাকিস্তানের হয়ে প্রথম ইনিংসে এখনও পর্যন্ত ১টি করে উইকেট নিয়েছেন খুররাম শেহজাদ ও আবরার আহমেদ।