“ও ইতিহাস গড়বে,ওর মতো ক্রিকেটার সাধারণত পাওয়া যায় না এমনটাই বলছেন নিউজিল্যান্ডের তারকা ক্রিকেটার

ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারতীয় ক্রিকেট দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত এই সিরিজ। তার আগে আসছে ইংল্যান্ড এ দল। ইংল্যান্ড লায়ন্স চারটি মাল্টি-ডে ম্যাচ খেলবে ভারতে। প্রথম দু-ম্যাচের জন্য ভারত এ দলও ঘোষণা হয়েছে। অভিমন্যু ঈশ্বরণের নেতৃত্বে খেলবে ভারত এ দল। ইংল্যান্ড লায়ন্সে সিনিয়র দলের বেশ কয়েকজনও থাকবেন। ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য প্রস্তুতি সারবেন তাঁরা।

ইংল্যান্ড লায়ন্স স্কোয়াড-জশ বোহানন, কেসি অ্যালড্রিজ, ব্রাইডন কার্স, জ্যাক কার্সন, জেমস কোল, ম্যাট ফিশার, কিটন জেনিংস, টম লয়েস, অ্যালেক্স লিস, ড্যান মুসলি, ক্যালাম পার্কিনসন, ম্যাট পটস, ওলি প্রাইস, জেমস র, ওলি রবিনসন। এর মধ্যে ওলি রবিনসন টেস্ট স্কোয়াডে রয়েছেন। টেস্ট সিরিজ পাঁচ ম্যাচের। সুতরাং, কোনও প্লেয়ার চোট পেলে এ দল থেকেই পরিবর্ত বেছে নেওয়া হতে পারে।

ইংল্যান্ডের প্রস্তুতিতে সহযোগিতা করবেন ভারতের কিপার ব্যাটার দীনেশ কার্তিক। ইংল্যান্ড লায়ন্স অর্থাৎ এ দলের হেড কোচ নীল কিলিন। ব্যাটিং পরামর্শদাতা হিসেবে রয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ইয়ান বেল। তিনি ১৮ জানুয়ারি দলের সঙ্গে যোগ দেবেন।

তার আগে ব্যাটিং পরামর্শদাতা হিসেবে সহযোগিতা করবেন দীনেশ কার্তিক। ম্যাচগুলি হবে আমেদাবাদে।ইংল্যান্ড পুরুষদের ক্রিকেটের পারফরম্যান্স ডিরেক্টর মো বোবাত বলছেন, ‘দীনেশ কার্তিককে পাওয়া আমাদের কাছে দারুণ ব্যাপার। টেস্ট সিরিজের আগে প্রস্তুতিতে দারুণ গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে দীনেশের অভিজ্ঞতা। ভারতের মাটিতে টেস্টে সাফল্য পেতে কী প্রয়োজন, ওর কাছ থেকে শেখার সুযোগ পাবেন ক্রিকেটাররা।’

পাশাপাশি ভারতীয় দলের তরফ থেকে চেতেশ্বর পূজারা টিম ইন্ডিয়াতে কামব্যাক করতে পারবেন নাকি সেটা কিন্তু একটা দেখার মত বিষয় হবে। দক্ষিণ আফ্রিকা সিরিজে যেতে ভারতীয় দলের যুক্ত করা হয়নি তার ফলস্বরূপ ভীষণভাবে সমস্যার মধ্যে পড়েছিল টিম ইন্ডিয়া যেখানে ভারতের যুব তারকা গিল জসওয়াল এরা কোনরকম পারফরম্যান্স করতে পারেনি।