“ওকে বাদ দেওয়া ভুল,বিশ্বকাপ দলে নিতেই হবে” তারকা ক্রিকেটারকে নিয়ে বড়ো মন্তব্য শামীম আশরাফের!

সামনেই রয়েছে এশিয়া কাপ আর তারপরে রয়েছে ৫০ ওভারের বিশ্বকাপ যা নিয়ে এখন ক্রিকেট মহল রীতিমতো উত্তেজনাপূর্ণ। ইতিমধ্যে বাংলাদেশের এশিয়া কাপের দল প্রকাশিত হয়েছে এবং সেই নিয়ে বিস্তার আলোচনা সমালোচনা হয়েছে কারণ বেশ কিছু ক্রিকেটারকে সেখানে বাদ দেওয়া হয়েছে আবার নতুন কিছু ক্রিকেটারদের ভবিষ্যতের কথা মাথায় রেখে সুযোগ করে দেয়া হয়েছে বাংলাদেশ দলে। আর এরকমই একজন বাদ যাওয়া ক্রিকেটারকে নিয়ে বড় মন্তব্য করে দিলেন ধারাভাষ্যকার শামীম আশরাফ।

ইমার্জিং এশিয়া কাপের পর এবার মূল এশিয়া কাপেও ধারাভাষ্য দেবেন আন্তর্জাতিক ধারাভাষ্যকার শামীম আশরাফ। এক জাতীয় স্তরের সংবাদ মাধ্যমকে এক সাক্ষাৎকারে আলোচনা করেছেন এশিয়া কাপ, বিশ্বকাপ ও বাংলাদেশ দলের বিভিন্ন দিক নিয়ে। এশিয়া কাপে বাংলাদেশের জাতীয় দলে জায়গা হয়নি মাহমুদুল্লাহ রিয়াদের। ব্যক্তিগতভাবে রিয়াদকে বিশ্বকাপের দলে দেখতে চান শামীম। জানিয়েছেন জুনিয়র তামিমকে নিয়ে তার মুগ্ধতার কথা।বিশ্বকাপে ভালো করতে অভিজ্ঞতা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বাংলাদেশের জন্য।

সেক্ষেত্রে সাকিব-মুশফিকের সাথে রিয়াদ থাকলে দল উপকৃত হবে বলে মনে করছেন শামীম। তবে একইসাথে বলেছেন এটা নির্বাচক বোর্ডের ব্যাপার। তারা যদি মনে করে রিয়াদ শারীরিকভাবে ফিট নয় তাহলে তাকে রাখবে না। সবকিছু নির্ভর করবে রিয়াদ এবং ম্যানেজমেন্টের উপর। যদিও এখানে রিয়াদ এর ফিটনেস ঠিক নেই বলে তাকে এশিয়া কাপে জাতীয় দলে রাখা হয়নি এরকম কিছু অন্তত বিসিবি জানায়নি, বিনা কারণেই রিয়াদকে আপাতত বাদ দেওয়া হয়েছে এমনটাই বলা চলে। তবে এশিয়া কাপটাই তো আর শেষ কথা নয়, বাংলাদেশের আসল চ্যালেঞ্জ বিশ্বকাপ তাই সেখানে রিয়াদের জায়গা দেখছেন শামীম আশরাফ।

রিয়াদকে বিশ্বকাপ দলে চান কিনা এমন প্রশ্নে শামীম বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে চাই। তবে এটা বোর্ডের ব্যাপার, কোচ-নির্বাচকদের ব্যাপার। তারা সবসময় পর্যালোচনা করছে। অনেকের মনে হয় একজন অভিজ্ঞ সিনিয়র খেলোয়াড় থাকলে তার দীর্ঘসময়ের অভিজ্ঞতা মাঝেমধ্যে বেশ কাজে দেয়। নির্দিষ্ট সময় তার খেলার পূ্র্ব অভিজ্ঞতা পুরো দলকে সাহায্য করে। আমার মনে হয় তার সাম্প্রতিক পারফরম্যান্সের কারণে তাকে বিশ্রাম দেয়া হয়েছে।’

দলগতভাবে ভালো করতে মুশফিকুর রহিমের দিকে চেয়ে থাকবেন শামীম। খেলার ধারাবাহিকতা, মাইন্ডসেট, নিয়মিত অনুশীলন সবকিছু মিলিয়ে মুশফিকের কাছে বড় আশা শামীমের। ব্যাটারদের তাওহীদ হৃদয়ের ভালো সম্ভাবনা দেখছেন শামীম। এছাড়া অলরাউন্ডার হিসেবে মেহেদি হাসান মিরাজকে নিয়েও বড় আশা তার।এশিয়া কাপে বি গ্রুপে পড়েছে বাংলাদেশ। এই গ্রুপে বাংলাদেশের সঙ্গী যৌথ আয়োজক শ্রীলঙ্কা ও আফগানিস্তান। ৩১ আগস্ট শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপ অভিযান শুরু হবে টাইগারদের।