‘ওদের হারাতে ক্ষুধার্ত..’ভারতকে হুমকি দিয়ে বাংলাদেশকে নিয়ে বড়ো মন্তব্য করলেন বাবর,স্যালুট!

এশিয়া কাপের জন্য দল ঘোষণা করেছে টিম ইন্ডিয়া। ১৭ জন ভারতীয় খেলোয়াড়ের নাম ঘোষণা করেছে বিসিসিআই। তবে এর পর বড় ধরনের বক্তব্য দিয়েছেন বাবর আজম। বর্তমানে শ্রীলঙ্কায় উপস্থিত পাকিস্তানের অধিনায়ক। বাবর আজম এমন কথা বলেন যার মধ্য দিয়ে তিনি এক ঢিলে দুই পাখি মারার চেষ্টা করেছেন। বাবর তাঁর বক্তব্যের মাধ্যমে আফগানিস্তানকেও একটি স্পষ্ট বার্তা দিয়েছেন এবং এশিয়া কাপে সংঘর্ষের আগে ভারতকেও সতর্ক করার চেষ্টা করেছেন। এখন প্রশ্ন হচ্ছে এশিয়া কাপের জন্য টিম ইন্ডিয়ার ঘোষণার পর কী বললেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম?

গত ২১ অগস্ট শ্রীলঙ্কায় আয়োজিত সাংবাদিক সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন বাবর আজম। আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ এখনও চলছে, তবে বাবর আজম ইতিমধ্যেই শ্রীলঙ্কায় উপস্থিত রয়েছেন। বাবর এর আগে সেখানে লঙ্কা প্রিমিয়ার লিগে খেলেছিলেন। এমন কি বললেন বাবর আজম? সাংবাদিক সম্মেলনে বাবর আজমকে যখন প্রশ্ন করা হয়, এতদিন শ্রীলঙ্কায় আছেন, কেমন লাগছে? এ বিষয়ে পাকিস্তান অধিনায়ক বলেন, শ্রীলঙ্কা তার কাছে দ্বিতীয় ঘরের মতো। তাঁর এখানে থাকতে ভালো লাগে। পাকিস্তানের বিরুদ্ধে তিনটে ওয়ানডে সিরিজের আয়োজক আফগানিস্তান। এখন তাঁর আয়োজনে সিরিজের আগে পাকিস্তান অধিনায়ক শ্রীলঙ্কাকে নিজের বাড়ি বলে ঘোষণা করেছেন, যেটা তাদের প্রতিপক্ষের কাছে সতর্ক ঘণ্টার চেয়ে কম নয়।

ভারতের জন্যও বার্তা দিয়েছেন বাবর আজম। দিল্লিতে এশিয়া কাপের জন্য টিম ইন্ডিয়ার ঘোষণার ঠিক পরেই বাবরের বক্তব্য রাখেন। ২ সেপ্টেম্বর এশিয়া কাপে প্রথমবার মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। প্রতিযোগিতাটি শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত হবে। যাকে বাবর আজম তাঁর দ্বিতীয় বাড়ি বলছেন। মানে তারা দেখানোর চেষ্টা করছে যে পাকিস্তান আর শ্রীলঙ্কার অবস্থার মধ্যে খুব একটা পার্থক্য নেই। সেজন্য প্রথমে আফগানিস্তান তারপর এশিয়া কাপে ভারতের মোকাবেলা করা কতটা সহজ হতে পারে সেটাই বুঝিয়েছেন বাবর আজম। পাশাপাশি তিনি বাংলাদেশ দলকে শুভেচ্ছা জানিয়েছেন, তিনি জানিয়েছেন যে বাংলাদেশ দল যেভাবে নিজেদেরকে তৈরি করছে তাতে ভবিষ্যতে ভারতকে পিছনে ফেলে এশিয়া মহাদেশের অন্যতম শক্তিশালী দল হতে চলেছে বাংলাদেশ।

এশিয়া কাপের প্রস্তুতি নিতে ২২ অগস্ট থেকে শ্রীলঙ্কায় আফগানিস্তানের বিরুদ্ধে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে খেলতে নামবে পাকিস্তান দল। এই সিরিজ শুরুর আগে বাবর সাংবাদিক সম্মেলনে বলেছিলেন যে তার দলের খেলোয়াড়দের সাফল্যের খিদে রয়েছে এবং তারা আসন্ন এশিয়া কাপ এবং বিশ্বকাপ শিরোপা জয়ের জন্য কঠোর পরিশ্রম করছে। বাবর বলেন, ‘ভালো পারফরম্যান্সের পাশাপাশি দলে উপস্থিত প্রতিটি খেলোয়াড়ের মধ্যে সাফল্য অর্জনের খিদে থাকে। প্রত্যেক খেলোয়াড়ই ম্যাচ জেতার পারফরম্যান্স রাখতে চায়। আমরা গত কয়েকটি ম্যাচেও দেখেছি বিভিন্ন ম্যাচে বিভিন্ন খেলোয়াড় প্লেয়ার অফ দ্য ম্যাচের খেতাব জিতেছে। এটা দলের জন্য খুব ভালো একটা ব্যাপার। বোলাররা বড় টুর্নামেন্ট জিতবে এবং আমার এই দলের প্রতি আমার পূর্ণ আস্থা আছে।’

আফগানিস্তানের বিরুদ্ধে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ প্রসঙ্গে পাকিস্তানের অধিনায়ক আজম বলেন, এই সময়ে আমাদের ফোকাস হচ্ছে বড় ইভেন্ট এশিয়া কাপ ও বিশ্বকাপের কথা মাথায় রেখে প্রস্তুতি করা। কিন্তু একই সঙ্গে আমরা একটাই সিরিজে ফোকাস করব। যে দল যে কোনও বড় ইভেন্টের আগে আবেদন করতে চায় তাদের জন্য এটা খুবই ভালো ব্যাপার।