মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে বড়ো ঘোষণা, চরম সুখবর বাংলাদেশের ক্রিকেট প্রেমীদের জন্য !

গত মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পর থেকেই বিবেচনার বাইরে মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম কয়েক মাস বিশ্রাম বলা হলেও গত মাসে এশিয়া কাপের স্কোয়াড ঘোষণার সময় নির্বাচকরা জানান কোচ ও অধিনায়কের সাথে আলাপ করেই বাদ দেওয়া হয়েছে তাকে। তবে এরপর কোচ চন্ডিকা হাথুরুসিংহে ৯ ক্রিকেটারের একটা ব্যাকাপ স্কোয়াড তৈরি করেন। যেখানে ছিলেন রিয়াদও। ফলে ভক্ত সমর্থকদের মধ্যে ফেরে স্বস্তি। অনেকেই আশায় বুক বেঁধেছেন বিশ্বকাপে সুযোগ পাবেন রিয়াদ।বিশ্বকাপের দল দেওয়ার শেষ সময় আগামীকাল (৫ সেপ্টেম্বর)। তবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ইচ্ছেমতো পরিবর্তন আনা যাবে স্কোয়াডে।

আজ (৪ সেপ্টেম্বর) নির্বাচকদের সাথে নিজ কার্যালয়ে বৈঠক করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।পরে সাংবাদিকদের সাথে আলাপে জানান আপাতত একটা স্কোয়াড দিতে হবে তাই দেওয়া হবে। দলে চোট সমস্যা থাকায় ২৮ সেপ্টেম্বরের আগে দেওয়া হবে চূড়ান্ত স্কোয়াড।বিসিবি সভাপতি বলেন, ‘এখনই যে দিতে হবে তা না। এখন যেটা দিতে হবে লজিস্টিকের কারণে। কিন্তু মূল দল দিতে হবে আমি যতটুকু জানি ২৭ তারিখ। আমরা তখনই দিব আমাদের মূল স্কোয়াড। এখানকারটা দিতে হয় বলে দেওয়া। যদি দেয় তারা। কিন্তু মূল স্কোয়াডটা দিতে পারব ২৬ তারিখ অথবা ২৭ তারিখ। তখন সবাই জানবেন।’

তার আগেই অবশ্য আছে ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজ। এই সিরিজে কি রিয়াদ সহ ব্যাকাপ স্কোয়াডের বাকিরা বিবেচিত হবেন?এমন প্রশ্নের জবাবে পাপন জানান, ‘ওদের সুযোগ থাকবে খেলার, আমার মনে হয়।’আলাদা করে রিয়াদের কথা জিজ্ঞাসা করলে পাপন বলেন, ‘আমি তো মনে করি আছে (বিবেচনায়)। না থাকার কারণ দেখি না। ১৫ জন পাঠালেও যে পরিমাণ ইনজুরির সমস্যা আছে। আমাদের খেলোয়াড়রা ইনজুরি প্রবন বেশি। কাল যেমন দেখেন শান্ত ব্যাথা পেল। কাল মিরাজ ব্যাথা পেয়েছে। এর আগের ম্যাচে মুস্তাফিজ ভুগেছে।”এইগুলার কন্টিনিউয়াস রিপ্লেসমেন্ট লাগবে। আপনারা যদি মনে করেন ১১ জন খেলে আসবে তা ভুল, কন্টিনিউয়াস রিপ্লেসমেন্ট লাগবে।

স্ট্যান্ডবাই যারা আছে তাদের ছোট করার দরকার নাই।’আগেই বলা হয়েছে এশিয়া কাপের দলটা হতে পারে বিশ্বকাপের দল। কিন্তু চোটের কারণে তামিম ইকবাল ছিটকে যান এশিয়া কাপের স্কোয়াড থেকে। তার ফেরার কথা রয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজ দিয়ে।আবার জ্বরের কারণে লিটন দাস খেলতে পারেননি এশিয়া কাপের প্রথম পর্বে। বাকি অংশ খেলা নিয়েও আছে জটিলতা। যদিও আজ রাতেই উড়াল দিচ্ছেন পাকিস্তানের উদ্দেশে।এশিয়া কাপের স্কোয়াড থেকে ছিটকে গেছেন অন্যতম পেস ভরসা ইবাদত হোসেন। অস্ত্রোপচার করতে হয়েছে বলে বিশ্বকাপেও দেখা যাবে না তাকে।

ফলে এশিয়া কাপের স্কোয়াড যে বিশ্বকাপ স্কোয়াড হচ্ছে না তা নিশ্চিত। সে ক্ষেত্রে বেশ কয়েকটি পজিশনেই আসবে পরিবর্তন। এ প্রসঙ্গে পাপন বলেন, ‘এশিয়া কাপে দল বিশ্বকাপের দল হওয়ার কথা ছিল। কিন্তু যেহেতু আমাদের মাঝে এতগুলো পরিবর্তিত পরিস্থিতি পড়েছি সেজন্য সেটা হবে না। ইবাদত যদি ফিট থাকে তাহলে ইবাদত থাকত। এখন তো সে নাই। আর তামিম-লিটন ফিট থাকলে যাবে।”তামিম-লিটন দাসের নাম দিলাম ধরেন। তারপর যদি ওরা খেলতে না পারে। ফিট না হয়। তাই বলে দিচ্ছি না তা না, ওদের নামও থাকবে। কিন্তু এটা না। মেইন স্কোয়াড দিব, নিউজিল্যান্ড সিরিজটা দেখব। যারা নাকি এখানে আছে তারাও সুযোগ পাবে।’